1. admin@banglarkota.com : admin :
  2. jakariaborkoth@gmail.com : মোঃ তারেক হোসেন জাকারিয়া বরকত : মোঃ তারেক হোসেন জাকারিয়া বরকত
  3. adnanfahim069@gmail.com : মোঃ আবরার ফাহিম : মোঃ আবরার ফাহিম
  4. mdmamunhossen1222@gmail.com : মোঃ মামুন হোসেন : মোঃ মামুন হোসেন
  5. miraz55577@gmail.com : মোঃ মিরাজ সাহিত্য প্রতিনিধি : মোঃ মিরাজ সাহিত্য প্রতিনিধি
  6. nahidadnan124@gmail.com : নাহিদ হোসেন নিরব : নাহিদ হোসেন নিরব
  7. ridoyahmed.news@gmail.com : মোঃ হৃদয় আহমেদ : মোঃ হৃদয় আহমেদ
  8. irsajib098@gmail.com : মোঃ সজীব হোসেন : মোঃ সজীব হোসেন
কিংবদন্তী নায়কের মহাপ্রয়াণ: সর্বগুণে গুণান্বিত সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবনবৃত্তান্তের ক্ষুদ্র প্রয়াস।বাংলার কথা অনলাইন। - Banglar Kota
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১১:২৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
আপনি কি গল্প, কবিতা, ছড়া, উপন্যাস লেখেন? কিন্তু প্রকাশের কোন মাধ্যম পাচ্ছেন না? কিছু সহজ শর্ত সাপেক্ষে সাগরিকা প্রকাশনী প্রকাশ করবে আপনার স্বপ্নের গ্রন্থটি। যোগাযোগঃ ০১৭৩১৫৬৪১৬৪

কিংবদন্তী নায়কের মহাপ্রয়াণ: সর্বগুণে গুণান্বিত সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবনবৃত্তান্তের ক্ষুদ্র প্রয়াস।বাংলার কথা অনলাইন।

Reporter Name
  • প্রকাশিত : রবিবার, ১৫ নভেম্বর, ২০২০
  • ৭২ বার পড়া হয়েছে

এস আকরাম হোসেন:

★প্রাণের শ্রদ্ধাঞ্জলি নিবেদনে★

বিখ্যাত অভিনেতা, আবৃতিকার ও কবি সৌমিত্র চট্টোপাধ্যায় ১৯ জানুয়ারি ১৯৩৫ সালে নদীয়া জেলায় জন্মগ্রহণ করেন। বাবা মোহিত কুমার চট্টোপাধ্যায় ও মাতা আশালতা চট্টোপাধ্যায়। তাঁর পৈতৃকনিবাস বাংলাদেশের কুষ্টিয়া জেলার, কুমারখালী থানার, কয়াগ্রামে।
সৌমিত্র চট্টোপাধ্যায়ের পিতামহ সন্তানদের জীবনমুখী করে গড়ে তোলার লক্ষ্যে কয়া গ্রাম থেকে পরিবারের সদস্যদের নিয়ে নদীয়া জেলার কৃষ্ণনগরে বসবাস শুরু করেন।
সৌমিত্রের পিসিমা তারাদেবীর সাথে স্যার আশুতোষ মুখোপাধ্যায়ের জ্যেষ্ঠ পুত্র কলকাতা হাইকোর্টের জাস্টিস রমাপ্রসাদ মুখোপাধ্যায়ের বিয়ে হয়।
সৌমিত্র পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন কৃষ্ণনগরের সেন্ট জন্স বিদ্যালয়ে। ঐ সময় সৌমিত্রের পিতৃদেব কলকাতা হাইকোর্টে ওকালতি করতেন। তারপর পিতৃদেবের চাকরি বদলের কারনে সৌমিত্রের বিদ্যালয়ও বদল হতে থাকে এবং বিদ্যালয়ে পড়াশোনা শেষ করেন হাওড়া জিলা স্কুল থেকে।

তারপর কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিটি কলেজ, আমহার্স্ট স্ট্রিট থেকে প্রথমে আইএসসি ও পরে বিএ অনার্স (বাংলা সাহিত্যে) পাস করার পর কলেজ অফ আর্ট এ দু’বছর পোস্ট গ্রাজুয়েট করেন।

১৯৫৯ সালে তিনি প্রথম সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘অপুর সংসার’ ছবিতে অভিনয় করেন। পরবর্তীকালে তিনি মৃণাল সেন, তপন সিংহ, অজয় করের মত পরিচালকদের সাথে কাজ করে নিজের মেধার স্বাক্ষর রেখেছেন।
সৌমিত্র বিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ৩৪টি সিনেমার মধ্যে ১৪টিতে অভিনয় করার বিরল গৌরবের অধিকারি।
রায় নির্মিত বিভিন্ন ছবিতে বিভিন্ন চরিত্রে তিনি আবির্ভূত হন। তাঁর অভিনীত কিছু কিছু চরিত্র দেখে ধারনা করা হয় যে, তাঁকে মাথায় রেখেই গল্প বা চিত্রনাট্যগুলো লেখা হয়েছে। তাঁর অভিনীত চরিত্রগুলির মধ্যে সবথেকে জনপ্রিয় হল ‘ফেলুদা’।
তিনি সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘সোনার কেল্লা’, ‘জয় বাবা ফেলুনাথ’ ছবিতে ফেলুদার ভূমিকায় অভিনয় করেছেন। প্রথমে ফেলুদা চরিত্রে তাঁর চেয়েও ভাল কাউকে নেয়ার ইচ্ছে থাকলেও তাঁর অভিনীত ফেলুদা সিরিজের প্রথম ছবি ‘সোনার কেল্লা’ বের হবার পর সত্যজিৎ রায় স্বীকার করলেন যে, তাঁর চেয়ে ভাল আর কেউ ছবিতে অভিনয় করতে পারত না।

সিনেমা ছাড়াও তিনি বহু নাটক, মঞ্চ, যাত্রা এবং টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন, ছিলেন রেডিও’র ঘোষকও।
অভিনয় ছাড়াও তিনি নাটক, কবিতা লিখেছেন ও পরিচালনা করেছেন। তিনি একজন খুব উঁচুদরের আবৃতিকার। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘হব বাবার মত বড়’ কবিতার অমর আবৃতিকার হিসাবে আজও তিনি দর্শকহৃদয় ছুঁয়ে আছেন। সৌমিত্র চট্টোপাধ্যায় তাঁর দীর্ঘ অভিনয় জীবনে ছোট বড় অনেক পুরস্কারের পাশাপাশি ২০০৪ সালে ভারত সরকারের সর্বোচ্চ অসম্মানসূচক পদ্মভূষণ এবং ২০১২ সালে দাদাসাহেব ফালকে পুরস্কার, দুটিই অর্জন করেছেন। সর্বশেষ, ২০১৭ ফ্রান্স সরকার কর্তৃক লিজিওন অফ অনার পুরস্কারটি অর্জন করেছেন।

এই মহিয়ান মানুষটি দুই বাংলার মানুষদের শোকসাগরে ভাসিয়ে, ৪০দিন হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে আজ ১৫/১১/২০২০ইং- বেলা ১২টা ১৫ মিনিটে হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।
তাঁর বিদেহী আত্মার শান্তি কামনায় জানাই-হৃদয়ার্ঘ্যের শ্রদ্ধাঞ্জলি।

তথ্য সহায়ক: কুষ্টিয়ার ইতিহাস।
মাসিক ভারত বিচিত্রা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সাগরিকা প্রকাশনী | সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব