1. admin@banglarkota.com : admin :
  2. jakariaborkoth@gmail.com : মোঃ তারেক হোসেন জাকারিয়া বরকত : মোঃ তারেক হোসেন জাকারিয়া বরকত
  3. adnanfahim069@gmail.com : মোঃ আবরার ফাহিম : মোঃ আবরার ফাহিম
  4. mdmamunhossen1222@gmail.com : মোঃ মামুন হোসেন : মোঃ মামুন হোসেন
  5. miraz55577@gmail.com : মোঃ মিরাজ সাহিত্য প্রতিনিধি : মোঃ মিরাজ সাহিত্য প্রতিনিধি
  6. nahidadnan124@gmail.com : নাহিদ হোসেন নিরব : নাহিদ হোসেন নিরব
  7. ridoyahmed.news@gmail.com : মোঃ হৃদয় আহমেদ : মোঃ হৃদয় আহমেদ
  8. irsajib098@gmail.com : মোঃ সজীব হোসেন : মোঃ সজীব হোসেন
বাংলাদেশ সর্ম্পকে আনন্দবাজারীয় সাংবাদিকতাদের ধারণা!দৈনিক বাংলার কথা। - Banglar Kota
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০২:৫৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
আপনি কি গল্প, কবিতা, ছড়া, উপন্যাস লেখেন? কিন্তু প্রকাশের কোন মাধ্যম পাচ্ছেন না? কিছু সহজ শর্ত সাপেক্ষে সাগরিকা প্রকাশনী প্রকাশ করবে আপনার স্বপ্নের গ্রন্থটি। যোগাযোগঃ ০১৭৩১৫৬৪১৬৪

বাংলাদেশ সর্ম্পকে আনন্দবাজারীয় সাংবাদিকতাদের ধারণা!দৈনিক বাংলার কথা।

Reporter Name
  • প্রকাশিত : বুধবার, ৪ নভেম্বর, ২০২০
  • ২৫ বার পড়া হয়েছে

বাংলাদেশ সর্ম্পকে আনন্দবাজারীয় সাংবাদিকতাদের ধারণা!দৈনিক বাংলার কথা।

★অনলাইন ডেক্স★

সিনিয়র স্টাফ রিপোর্টার,
মো.আবরার ফাহিম।

পাশের দেশ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের একটি প্রভাবশালী সংবাদপত্র-আনন্দবাজার পত্রিকা-য় ৩ নভেম্বর একটি সম্পাদকীয় প্রতিবেদন প্রকাশিত হয়েছে; যার শিরোনাম-‘উইপোকা’ বাংলাদেশ অর্থনীতিতে টপকাচ্ছে ভারতকে! বিশেষজ্ঞরা বলছেন এটা নাকি খুবই ‘ক্ষণস্থায়ী’। আপনারা সবাই ভালো করে লক্ষ করুন শিরোনামটি। প্রতিবেদনের মূল বিষয় কিন্তু বাংলাদেশের এবং ভারতের অর্থনীতির তুলনামূলকভাবে আলোচনা, বিশেষতভাবে সাম্প্রতিককালে এই দুই দেশের প্রবৃদ্ধি বিষয়ে আইএমএফ’এর করা ভবিষ্যৎবাণী।

তবে আইএমএফ-এর করা এই জঘন্য ভবিষ্যৎবাণী নিয়ে প্রশ্ন তোলাই যায় যে এটা কতোটুকু যুক্তিযুক্ত ।

 

এই পার্শ্ববর্তী দুই দেশের জিডিপি’র তুলনা সঠিক কিনা সেটাও নিশ্চয় আলোচনা দাবি করে তাই না; এই তুলনা বিভ্রান্তিকর বলেই আমার ধারণা। কিন্ত এই জঘন্য প্রতিবেদনের কিছু বাক্য এবং দৃষ্টিভঙ্গী সকলের মনোযোগ আকর্ষণ করে। ওই প্রতিবেদনে বাংলাদেশের পরিচয় দেওয়া হয়েছে এই ভাবে-‘সেই বাংলাদেশ, যাকে ১৯৭১ সালে পাক-শাসনমুক্ত করে স্বাধীনতা উপহার দিয়েছিল ভারত’। এটা অবশ্যই ওই প্রতিবেদনের ভাষ্য-আমি অবশ্যই ভাষ্যটার উদ্ধৃত করেছি মাত্র।

প্রভাবশালী এই প্রত্রিকা আনন্দবাজার বাংলাদেশের মুক্তিযুদ্ধকে এইভাবেই হীন বিবেচনা করে; অন্যথায় সমর বিশ্বাসের লেখা এই বাক্যগুলো নিশ্চয় সম্পাদকীয় বিবেচনায় ভিন্নভাবে লেখতে পারতো।সত্যি কথা বলতে একাধিকবার বাক্যটি আমি পড়েছি, চাইলে আপনারাও পড়তে পারেন-‘সেই বাংলাদেশ, যাকে ১৯৭১ সালে পাক-শাসনমুক্ত করে স্বাধীনতা উপহার দিয়েছিল ভারত। ’

কিন্ত ফিল্ম এখানেই শেষ নয়। যদিও প্রতিবেদনের টাইটেলটাতেই মনে করিয়ে দেয়া হয়েছে যে বাংলাদেশিদের ‘উইপোকা’ কে কখন বলেছিলেন-প্রতিবেদনে লেখা হচ্ছে…‘অাসমে এনআরসি প্রসঙ্গে বিজিবি নেতা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর অমিত শাহ বাংলাদেশিদের উইপোকার সঙ্গে তুলনা করে বলেছিলেন,‘উইপোকার মতো বাংলাদেশিরা ভারতে অনুপ্রবেশ করেছে এবং দেশের অর্থনীতির ক্ষতি করেছে।

শুনেছেন আমরা নাকি তাদের অর্থনীতির ক্ষতি করছি।

’ যা নিয়ে তীব্র অসন্তোষ জানিয়েছিল ঢাকা’। অমিত শাহ বাংলাদেশ থেকে কথিত অনুপ্রবেশকারীদের ‘উইপোকা’ বলেছিলেন, কিন্ত আনন্দবাজার এখন তা ব্যবহার করেছে গোটা বাংলাদেশকে বোঝাতেই। এই প্রতিবেদনের গোড়াতে উইপোকা ছিল উদ্ধৃতি চিহ্নের মধ্যে কিন্ত প্রতিবেদন শেষ বাক্য নাগাদ তা হয়ে উঠেছে প্রতিবেদকের/ আনন্দবাজারের ভাষ্য-‘পার ক্যাপিটা জিডিপি-র এই ছবি পাল্টাতে খুব বেশি সময় লাগবে না। অর্থাৎ, হাতি এবং উইপোকা থাকবে তাদের নিজের নিজের জায়গাতেই’। আপনি চাইলে শেষ বাক্যটি আবার পড়তে পারেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সাগরিকা প্রকাশনী | সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব