1. admin@banglarkota.com : admin :
  2. jakariaborkoth@gmail.com : মোঃ তারেক হোসেন জাকারিয়া বরকত : মোঃ তারেক হোসেন জাকারিয়া বরকত
  3. adnanfahim069@gmail.com : মোঃ আবরার ফাহিম : মোঃ আবরার ফাহিম
  4. mdmamunhossen1222@gmail.com : মোঃ মামুন হোসেন : মোঃ মামুন হোসেন
  5. miraz55577@gmail.com : মোঃ মিরাজ সাহিত্য প্রতিনিধি : মোঃ মিরাজ সাহিত্য প্রতিনিধি
  6. nahidadnan124@gmail.com : নাহিদ হোসেন নিরব : নাহিদ হোসেন নিরব
  7. ridoyahmed.news@gmail.com : মোঃ হৃদয় আহমেদ : মোঃ হৃদয় আহমেদ
  8. irsajib098@gmail.com : মোঃ সজীব হোসেন : মোঃ সজীব হোসেন
কবিতা:বাংলাদেশের রাজনীতিতে ধর্মীয় প্রভাব। কবি:গাজী ওসমান।দৈনিক বাংলার কথা। - Banglar Kota
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৪:৩১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
আপনি কি গল্প, কবিতা, ছড়া, উপন্যাস লেখেন? কিন্তু প্রকাশের কোন মাধ্যম পাচ্ছেন না? কিছু সহজ শর্ত সাপেক্ষে সাগরিকা প্রকাশনী প্রকাশ করবে আপনার স্বপ্নের গ্রন্থটি। যোগাযোগঃ ০১৭৩১৫৬৪১৬৪

কবিতা:বাংলাদেশের রাজনীতিতে ধর্মীয় প্রভাব। কবি:গাজী ওসমান।দৈনিক বাংলার কথা।

Reporter Name
  • প্রকাশিত : সোমবার, ২ নভেম্বর, ২০২০
  • ৪৯ বার পড়া হয়েছে

বাংলাদেশের রাজনীতিতে ধর্মীয় প্রভাব
গাজী ওসমান

বাংলাদেশের রাজনীতিতে সূচনালগ্নে থেকেই ধর্মীয় একটা প্রভাব চলে আসছে।এদেশের মানুষ যদিও বিএনপি ও আওয়ামী রাজনৈতিক দলের বৃত্তেই এখনো আবদ্ধ আছে, তবুও এদেশের রাজনীতির প্রেক্ষাপটে ধর্মীয় একটা প্রভাব থেকেই গেছে।চাইলেও সেই বৃত্ত থেকে বের হওয়ার সুযোগ নেই।২০০১ এর জাতীয় সংসদ নির্বাচনে সেটা স্পষ্ট প্রতিফলন দেখা গিয়েছে। ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচন যখন অনুষ্ঠিত হয়,তখন এদেশে একটা রব উঠেছিল সেটা হলো সারাদেশ ব্যাপী একটা কথা ভাইরাল হয়ে গিয়েছিল যে এবার যদি আওয়ামীলীগ ক্ষমতায় আসে তবে এদেশের দাঁড়ি ও টুপি ওয়ালাদের বিরাট ক্ষতি হবে। ঘুরেফিরে একটা কথা প্রমান করার চেষ্টা করা হয়েছিল যে আওয়ামীলীগ ইসলামের জন্য একটা হুমকি স্বরূপ।যার ফলশ্রুতিতে দেখা গেলো সেই নির্বাচনে বিএনপি সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে জয় লাভ করেছে।

আবার একইভাবে দেখুন সম্ভবত ৯৬ এর জাতীয় সংসদ নির্বাচনে আমাদের বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী বেশভূষায় এরকম বুঝাতে চেয়েছিলেন যে উনিও ইসলাম ও ইসলাম প্রেমিকদের খুব ভালোবাসেন, সে সময় আমরা মাননীয় প্রধানমন্ত্রীকে হিজাব পড়তেও দেখিছিলাম।সেটা কিন্তু এদেশের ধর্মীভীরু মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলেছিল ফলশ্রুতিতেই তিনি তখন সেই নির্বাচনে জয়লাভ করেছে।

আবার ধরুন বর্তমান সময়ের কথাই চিন্তা করি আওয়ামী বলয়ের একটা শ্রেণি মাননীয় প্রধানমন্ত্রীকে ধর্মভীরু প্রমান করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী তাহাজ্জুদ পড়েন, কোরআন পড়েন, নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন ইত্যাদি প্রচার করে আসছে তারমানে এখানেও তারা পরোক্ষভাবে বোঝাতে চাচ্ছে যে তিনি ধর্মভীরু।

আবার দেখুন ইসলামি আন্দোলন বাংলাদেশ ও তাদের কার্যক্রম ধর্মীয় বলয়ের মধ্যেই প্রকাশ করছে এবং সেখানে দেখা যাচ্ছে তারা সফলও হয়েছে, বর্তমানে ইসলামি আন্দোলন বাংলাদেশ একটি বৃহৎ ইসলামি রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করেছে।সুতরাং বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে ধর্মের একটা বিশাল প্রভাব রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সাগরিকা প্রকাশনী | সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব