1. admin@banglarkota.com : admin :
  2. jakariaborkoth@gmail.com : মোঃ তারেক হোসেন জাকারিয়া বরকত : মোঃ তারেক হোসেন জাকারিয়া বরকত
  3. adnanfahim069@gmail.com : মোঃ আবরার ফাহিম : মোঃ আবরার ফাহিম
  4. ridoyahmed.news@gmail.com : মোঃ হৃদয় আহমেদ : মোঃ হৃদয় আহমেদ
  5. irsajib098@gmail.com : মোঃ সজীব হোসেন : মোঃ সজীব হোসেন
শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ১২:১৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
আপনি কি গল্প, কবিতা, ছড়া, উপন্যাস লেখেন? কিন্তু প্রকাশের কোন মাধ্যম পাচ্ছেন না? কিছু সহজ শর্ত সাপেক্ষে সাগরিকা প্রকাশনী প্রকাশ করবে আপনার স্বপ্নের গ্রন্থটি। যোগাযোগঃ ০১৭৩১৫৬৪১৬৪

সুনামগঞ্জে নদী রক্ষায় সুরমা নদী তীরে’নোঙর’ এর বৃক্ষ রোপন।দৈনিক বাংলার কথা।

Reporter Name
  • প্রকাশিত : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৫ বার পড়া হয়েছে

সুনামগঞ্জে নদী রক্ষায় সুরমা নদী তীরে’নোঙর’ এর বৃক্ষ রোপন।দৈনিক বাংলার কথা।

সুনামগঞ্জ প্রতিনিধিঃ জীব্রান মাছুম দিদার

সুনামগঞ্জে দূষণ ও দখল থেকে নদী রক্ষার দাবিতে গতকাল ১১ই সেপ্টেম্বর, শুক্রবার সুরমা নদীর তীরে বৃক্ষরোপন কর্মসূচি পালিত হয়েছে। শুক্রবার দুপুরে সুনামগঞ্জ শহতলির সুরমা নদীর সুরমা ভ্যালি পার্ক এলাকায় এই কর্মসূচি পালন করে নদীর নিরাপত্তা বিষয়ে দেশব্যাপী কাজ করা সামাজিক সংগঠন ‘নোঙর’। এতে শহরের বিভিন্ন শ্রেণি ও পেশার লোকজন অংশ নেন।
কর্মসূচির আয়োজক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ নদীমাতৃক দেশ। কিন্তু নাব্য সংকট আর দখল-দূষণে অস্তিত্ব হারাতে বসেছে অনেক নদী। জীবন-জীবিকার প্রয়োজনেই দেশের নদ-নদী রক্ষা করতে হবে। এ জন্য সরকারের যেমন পরিকল্পিত উদ্যোগ প্রয়োজন, তেমনি মানুষকে নদীর রক্ষায় সচেতন হতে হবে। নদী দখল ও দূষণমুক্ত রাখতে সবাইকে কাজ করতে হবে।
কর্মসূচিতে অংশ নেওয়া ব্যক্তিরা বলেন, সুনামগঞ্জ বৃষ্টিপ্রবণ এলাকা। উজানে ভারতের মেঘালয় পাহাড়। তাই উজানে বৃষ্টি হলেই পাহাড়ি ঢল নামে। এতে জেলায় আগাম বন্যা দেখা দেয়, ফসল হুমকিতে পড়ে। একই সঙ্গে শহরে সৃষ্টি হয় জলাবদ্ধতা। এই দুই সমস্যা থেকে মুক্তি পেতে হলে জেলার প্রধান নদী সুরমাসহ হাওর এলাকায় থাকা অন্যান্য নদ-নদীগুলো খনন করতে হবে। পাশাপাশি শহরের ভিতরে দখল হওয়া খালগুলো উদ্ধার করা জরুরি।
নোঙরের কেন্দ্রীয় সভাপতি সুমন শামস কর্মসূচির শুরুতে স্বাগত বক্তব্যে বলেন, নোঙর দেশের নদ-নদীর দখল-দূষণ বন্ধে সচেতনতা সৃষ্টিতে কাজ করছে। দেশের প্রতিটি জেলার সংগঠনের স্বেচ্ছাসেবীরা কাজ করছেন। নদী এই দেশের প্রাণ। তাই জীবনের প্রয়োজনেই নদী রক্ষায় সবাইকে একাত্ব হতে হবে। এবার তাঁরা দেশের একশটি নদীতীরে বৃক্ষরোপনের কর্মসূচি হাতে নিয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে এই কর্মসূচি চলছে।
আয়োজক সংগঠনের জেলা আহবায়ক ও সুনামগঞ্জ জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান সৈয়দ তারিক হাসান দাউদের সভাপতিত্বে কর্মসূচিতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য শরাফত আলী ও শুভ ঘোষ, সুনামগঞ্জ পৌরসভার সাবেক কাউন্সিলর মোসাদ্দেক হোসেন বাচ্চু ও আবদুল্লাহ আল নোমান, বর্তমান কাউন্সিলর আহমদ নূর, শিক্ষক দীপ নারায়ণ দাস, আইনজীবী-সাংবাদিক খলিল রহমান, সুনামগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এ কে এম মহিম, চিকিৎসক আশিকুর রহমান, সমাজকর্মী রাহুল দে পাপ্লু, হোসেন আহমদ, ইকবাল আহমদ, আইনজীবী-সাংবাদিক এ আর জুয়েল প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সাগরিকা প্রকাশনী | সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব