1. admin@banglarkota.com : admin :
  2. jakariaborkoth@gmail.com : মোঃ তারেক হোসেন জাকারিয়া বরকত : মোঃ তারেক হোসেন জাকারিয়া বরকত
  3. adnanfahim069@gmail.com : মোঃ আবরার ফাহিম : মোঃ আবরার ফাহিম
  4. ridoyahmed.news@gmail.com : মোঃ হৃদয় আহমেদ : মোঃ হৃদয় আহমেদ
  5. irsajib098@gmail.com : মোঃ সজীব হোসেন : মোঃ সজীব হোসেন
সুনামগঞ্জের বড়গোফে আদিবাসী দিবস পালন।দৈনিক বাংলার কথা। - Banglar Kota
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১০:১২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
আপনি কি গল্প, কবিতা, ছড়া, উপন্যাস লেখেন? কিন্তু প্রকাশের কোন মাধ্যম পাচ্ছেন না? কিছু সহজ শর্ত সাপেক্ষে সাগরিকা প্রকাশনী প্রকাশ করবে আপনার স্বপ্নের গ্রন্থটি। যোগাযোগঃ ০১৭৩১৫৬৪১৬৪

সুনামগঞ্জের বড়গোফে আদিবাসী দিবস পালন।দৈনিক বাংলার কথা।

Reporter Name
  • প্রকাশিত : সোমবার, ১০ আগস্ট, ২০২০
  • ৯৩ বার পড়া হয়েছে

 

সুনামগঞ্জ প্রতিনিধিঃ জে এম দিদার

‘করোনা মহামারিতে আদিবাসীদের জীবন জীবিকার সংগ্রাম’ প্রতিপাদ্য নিয়ে সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের বড়গোফটিলা গারো আদিবাসী ফুটবল মাঠে রবিবার সকালে এই উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ক্ষুদ্র নৃতাাত্বিক জনগগোষ্ঠীর নেতারা সুরক্ষা ও অধিকার বাস্তবায়নের দাবি জানান। পাশাপাশি করোনা মহামারিতে সারাদেশের কর্মহীন আদিবাসীদের সহায়তারও দাবি জানান।
কড়ইগড়া বড়গোফ গারো আদিবাসী যুবসংঘ আয়োজিত অনুষ্ঠানে সুনীল দাজেলের সভাপতিত্বে ও সুলভ দিব্রার সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন গ্রাম মোড়ল রমেশ সলোমার, সাবেক ট্রাইবাল চেয়ারম্যান পরিতোষ চাম্বুগং, সাবেক ট্রাইব্যাল সেক্রেটারি যতীন্দ্র রাকসাম, সিনটের সেক্রেটারি শঙ্কর মারাক, রবার্ট আরেং, সুধীর দিব্রা, লুলেন্দ্র দাজেল, জন রবার্ট চাম্বুগং, স্বপন দিও, টমাস মাজি, আবলুক দিও, স্লিপ চিশিম, স্বপন চিশিম, প্রজেকশন মানকিন, মাধবী দীব্রা, শিক্ষিকা দীপালী দিব্রা, নজরুল বিশ্ব বিদ্যালয়ের ছাত্র অনাশীষ দিব্রা প্রমুখ।
বক্তারা বলেন, আমরা আদিবাসী। কিন্তু আমাদেরকে ক্ষুদ্র নৃতাত্বিক জনগোষ্ঠী হিসেবে আখ্যায়িত করা হয়। আমরা নানাভাবে নিপীড়িত হচ্ছি। ভূমি সমস্যার অনেকে বাস্ত্যুচ্যুত হচ্ছে। আমাদের জীবন-জীবিকা নানামূখি সংকটে পতিত। আমরা আমাদের ন্যায্যতা, অধিকার ও সুরক্ষার দাবি জানাই। বক্তারা বলেন, আমরা স্বাধীন বাংলাদেশের সার্বভৌমত্ব মেনে এদেশের কৃষ্টি ও কালচার ধারণ করি। একই সঙ্গে আমাদের নিজস্ব সংস্কৃতিকেও লালন করি। কিন্তু রাষ্ট্র ও সরকার কর্তৃক আমরা নানাভাবে এখনো উপেক্ষার স্বীকার।
বক্তারা বাঙালি আদিবাসীদের পারষ্পরিসক সম্পর্ক ও বিশ্বাস বজায় রেখে চলারও আহ্বান জানান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সাগরিকা প্রকাশনী | সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব